রবিবার, ০৫ মে ২০২৪, ০১:৫২ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
বিশ্বে করোনায় একদিনে সর্বোচ্চ মৃত্যু ও আক্রান্ত

বিশ্বে করোনায় একদিনে সর্বোচ্চ মৃত্যু ও আক্রান্ত

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ   
করোনাভাইরাসে একদিনে সর্বোচ্চ মৃত্যু ও আক্রান্ত দেখল বিশ্ব। গত ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন ৮ হাজারের বেশি মানুষ। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন প্রায় ৮৫ হাজার।
সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। করোনাভাইরাসে রীতিমতো বিধ্বস্ত দেশটি। প্রতিদিনই মৃত্যুর নতুন রেকর্ড গড়ছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ২৪৮২ জন। যা আগের দিন ছিল ২৪০৭।
তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলছেন, যুক্তরাষ্ট্র করোনাভাইরাস সংক্রমণের সর্বোচ্চ পর্যায় অতিক্রম করে ফেলেছে। চলতি মাসেই কয়েকটি অঙ্গরাজ্যে কড়াকড়ি শিথিল করার কথাও ভাবছেন তিনি।
ইউরোপের দেশগুলোয়ও করোনার দাপট কমেনি। একদিনে সর্বোচ্চ মৃত্যু দেখেছে ফ্রান্স ও জার্মানি। এশিয়ায় জাপান ও সিঙ্গাপুরে করোনার সংক্রমণ বেড়েছে। খবর বিবিসি, এএফপি ও রয়টার্সসহ বিভিন্ন সংবাদমাধ্যমের।
বৃহস্পতিবার রাত সাড়ে ৭টা পর্যন্ত ওয়ার্ল্ডওমিটারসের তথ্য অনুযায়ী বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১ লাখ ৩৬ হাজার ১০৮ জন, আক্রান্ত হয়েছেন ২১ লাখ ১ হাজার ৮৬৬ জন। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫ লাখ ২৩ হাজার ৯৯২ জন।
বিশ্বে করোনায় মৃত্যুতে শীর্ষে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত ২৮ হাজার ৫৭২ জন প্রাণ হারিয়েছেন। মোট আক্রান্তের সংখ্যা ৬ লাখ ৪৪ হাজার ৮০৬ জন। যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি মানুষ মারা গেছেন নিউইয়র্কে।
এ অঙ্গরাজ্যে একদিনে প্রাণ হারিয়েছেন আরও ৭৮৬ জন। এ নিয়ে সেখানে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১০ হাজার ৮৪২ জন। আক্রান্ত হয়েছেন দুই লাখেরও বেশি মানুষ। এরপর নিউজার্সিতে আক্রান্ত হয়েছেন ৬৮ হাজার ৮৩৪ জন, মারা গেছেন ২ হাজার ৮০৫ জন।
এদিন আক্রান্তের সংখ্যায় মিশিগানকে টপকে তৃতীয় স্থানে উঠে এসেছে ম্যাসাচুসেটস। এ অঙ্গরাজ্যটিতে আক্রান্ত রোগীর সংখ্যা ২৭ হাজারের বেশি, মারা গেছেন ৮৪৪ জন। মিশিগানে ২৫ হাজার আক্রান্ত ও ১ হাজার ৬০২ জনের মৃত্যু হয়েছে।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের সংক্রমণ সর্বোচ্চ পর্যায় অতিক্রম করে ফেলেছে। চলতি মাসে বেশ কয়েকটি অঙ্গরাজ্যে কড়াকড়ি শিথিল করা যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।
বুধবার হোয়াইট হাউসে নিয়মিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ট্রাম্প। ট্রাম্প জানান, গভর্নরদের সঙ্গে আলোচনা শেষে অঙ্গরাজ্যগুলোর কর্মকাণ্ড চালুর বিষয়ে দিকনির্দেশনা দেয়া হতে পারে।
তিনি বলেন, আমরা আমাদের দেশকে আগের অবস্থায় ফিরিয়ে আনতে চাই। হোয়াইট হাউসের রোজ গার্ডেনে সাংবাদিকদের ট্রাম্প বলেন, পরিসংখ্যান দেখে বোঝা যাচ্ছে, আমরা সংক্রমণের শীর্ষ পর্যায় পার করেছি। আশা করছি, এটি অব্যাহত থাকবে এবং আমরা দুর্দান্ত অগ্রগতি অব্যাহত রাখব।
স্পেনের ২৭ হাজার চিকিৎসাকর্মী আক্রান্ত : স্পেনের ২৭ হাজারেরও বেশি চিকিৎসাকর্মীর করোনাভাইরাস শনাক্ত হয়েছে বলে জানিয়েছেন দেশটির এক কর্মকর্তা। বুধবার এক সংবাদ সম্মেলনে জরুরি সমন্বয় কেন্দ্রের পরিচালক ফার্নান্দো সাইমন এ তথ্য জানান।
তিনি বলেন, মহামারী মোকাবেলা করতে গিয়ে বহু সংখ্যক চিকিৎসক, নার্স ও সংশ্লিষ্ট বিভিন্ন কর্মী আক্রান্ত হয়েছেন। এদের বেশিরভাগই সুস্থ হয়ে আবারও কাজে যোগ দিয়েছেন।
এদিকে স্পেনে লকডাউন শিথিলের পর আক্রান্তের হার বাড়তে শুরু করেছে। দেশটিতে ১ লাখ ৮০ হাজার ৬৫৯ জন করোনায় আক্রান্ত শনাক্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন ১৮ হাজার ৮১২ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৫৫৭ জনের।
সিঙ্গাপুরে একদিনে সর্বোচ্চ আক্রান্ত :
সিঙ্গাপুরে বুধবার একদিনে ৪৪৭ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়েছে। যা দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দ্বীপরাষ্ট্রে একদিনে সর্বোচ্চসংখ্যক করোনা রোগী শনাক্তের রেকর্ড।
দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া হিসাব অনুযায়ী, এর মধ্যে ২৫৬ জনই প্রবাসী বাংলাদেশি। এ নিয়ে সিঙ্গাপুরে কোভিড-১৯-এ আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৬৯৯ জন। নতুন আক্রান্তের ৪০৪ জন আগের বিভিন্ন ক্লাস্টারের। আক্রান্তদের মধ্যে ৪০৪ জনই প্রবাসী শ্রমিক; যারা ডরমিটোরিতে বসবাস করেন।
ফ্রান্সের বিমানবাহী রণতরীর ৬৬৮ নাবিক আক্রান্ত : ফ্রান্সের রণতরী চার্লস ডি গলের ৬৬৮ নাবিকের দেহে কোভিড-১৯ শনাক্ত হয়েছে। রণতরীটিতে মোট ১ হাজার ৭৬৭ জন নাবিক রয়েছেন। আক্রান্তদের সবার দেহে করোনার সংক্রমণ ধরা পড়ে।
এ ছাড়া রণতরীটিকে এসকর্ট দেয়া অন্যান্য নৌযানের ক্রুদেরও করোনা পরীক্ষা করা হচ্ছে। আক্রান্ত হিসেবে শনাক্তদের মধ্যে ৩১ জন নাবিককে দেশটির টুলন নামক এলাকায় সেন্ট আন্নে সামরিক হাসপাতালে ভর্তি করা হয়েছে। সেখানে তাদের চিকিৎসা চলছে।
জাপানে আক্রান্ত ৯ হাজার ছাড়িয়েছে : জাপানে নতুন করে আরও প্রায় ৫শ’ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। স্বাস্থ্য মন্ত্রণালয় বৃহস্পতিবার জানিয়েছে, নতুন করে আরও ১৭ জনের প্রাণহানি ঘটেছে। ফলে এখন পর্যন্ত দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৯ হাজার ২৯৪।
ভ্যাকসিন না পাওয়া পর্যন্ত সামাজিক দূরত্ব : যুক্তরাজ্যের শীর্ষ মহামারী বিশেষজ্ঞ নীল ফার্গুসন সতর্ক করে দিয়ে বলেছেন, করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার না হওয়া পর্যন্ত যুক্তরাজ্যে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।
বৃহস্পতিবার বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ সতর্কবার্তা দেন। ব্রিটেনে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৭৬১ জন। এ নিয়ে মোট মৃত্যু ১২ হাজার ৭৬৮ জন। মোট আক্রান্ত হয়েছেন ৯৮ হাজার ৪৭৬ জন।
জার্মানিতে একদিনে সর্বোচ্চ মৃত্যু : জার্মানিতে প্রথমবারের মতো ২৪ ঘণ্টায় তিন শতাধিক করোনায় আক্রান্ত মানুষ মারা গেছেন। এ নিয়ে দেশটিতে প্রাণহানির সংখ্যা ৩ হাজার ৮০০ জন। বুধবার একদিনে ৩১৫ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে।
দেশটিতে মোট আক্রান্ত ১ লাখ ৩০ হাজার ৪৫০ জন। এদিকে করোনা প্রতিরোধে মানুষের চলাচলে যে নিষেধাজ্ঞা আরোপ রয়েছে আগামী ৩ মে থেকে তা প্রত্যাহার করার পরিকল্পনা করছে জার্মান সরকার।
ইতালির ‘সুখবর’ : ইতালিতে ২৪ ঘণ্টায় মৃত্যুর মিছিলে শামিল হয়েছেন আরও ৫৭৮ জন। তবে, এতেও আশার আলো দেখছেন চিকিৎসকরা। কারণ, এর আগের দিনের তুলনায় আক্রান্ত ও মৃত- দুটির হারই কমেছে সেখানে।
১৩ মার্চ থেকে ইতালিতে নতুন রোগী শনাক্তের হার কমতির দিকে। তবে মৃত্যুসংখ্যার দিক থেকে এখনও তেমন সুসংবাদ আসেনি। দেশটিতে মোট মৃত্যু ২১ হাজার ৬৪৫, মোট আক্রান্ত ১ লাখ ৬৫ হাজার ১৫৫ জন।

সুত্রঃ যুগান্তর

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com